ধর্ম · রাজনীতি · শিরোনামহীন

মুসলিমরা অত্যাচারিত হবার কারণ কি?

সিরিয়া ও মিয়ানমার সহ সারাবিশ্বের মুসলিমদেরকে আঘাত করছে অমুসলিমরা। এর কারণ হলো মুসলিমদের বিভক্তি। যদি প্রশ্ন করা হয়, মুসলিমদের বিভক্তির কারণ কি? উত্তর – অজ্ঞতা।

রাসূল (স)-এর আগমনের পূর্বে, অর্থাৎ অজ্ঞতার যুগে আরবের গোত্রে গোত্রে কেবল যুদ্ধ হতো। রাসূল (স) এসে সেই অজ্ঞ জাতিকে বললেন – “পড়”। মানুষ যখন পড়তে শুরু করলো, তখন তাঁদের মধ্যে শান্তির সু-বাতাস বইতে লাগলো। এবং এই শান্তির সু-বাতাস ছড়িয়ে পড়লো সারাবিশ্বে।

এরপর, মুসলিমরা আবার যখন জ্ঞান থেকে দূরে সরে গেলো, তখনি মুসলিমদের মধ্যে বিভক্তি শুরু হলো, এবং ভাইয়ে ভাইয়ে যুদ্ধ শুরু হলো। অজ্ঞতাই হলো নিজেরা নিজেরা যুদ্ধের কারণ। এবং অজ্ঞতাই হলো শত্রুর বিরুদ্ধে প্রতিরোধ গড়তে না পারার কারণ।

খুব সাধারণ একটি সূত্র দেখুন,

বাসে বা ট্রেনে আপনার পাশে বসা অপরিচিত একজন মানুষ। যতক্ষণ পর্যন্ত আপনি তার সাথে কথা বলে তার সম্পর্কে বিস্তারিত জানতে না পারবেন, ততক্ষণ পর্যন্ত আপনার মনে এক ধরণের ভয় বা সংশয় কাজ করবে। কিন্তু যখন আপনি তার সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পারবেন, তখনি তাকে বন্ধুর মতো মনে হবে।

বর্তমানে মুসলিমরা একে অপরকে শত্রু মনে করছে। এর কারণ, মুসলিমরা একে অপরকে জানার চেষ্টা করছে না। ফেইসবুকে আমরা একে অপরকে জানতে যতটা আগ্রহী, তার চেয়ে ঝগড়া করতে বেশী আগ্রহী।

দুইজন অশিক্ষিত মানুষ যতো তাড়াতাড়ি ঝগড়া শুরু করে দেয়, দুইজন শিক্ষিত মানুষ ততো তাড়াতাড়ি ঝগড়া শুরু করে দেয় না। শিক্ষা হলো ঐক্যের অন্যতম মাধ্যম। আর, ঐক্য হলো শত্রুর আঘাত থেকে নিজেদের রক্ষা করার মাধ্যম।

আমরা মুসলিমরা আজ সারাবিশ্বে নির্যাতিত হবার পিছনে অন্যতম কারণ হলো আমাদের অজ্ঞতা।

Leave a comment