ধর্ম · শিরোনামহীন

ইসলাম কি ভালোবাসার বিরুদ্ধে?

ইসলাম ভালোবাসার বিরুদ্ধে নয়, বরং ভালোবাসার নামে যারা প্রতারণা করে, ইসলাম তাদের বিরুদ্ধে। ইসলাম মানুষকে ভালোবাসার জন্যে আদেশ করে। যেমন রাসূল (স) বলেছেন –

لا تدخلون الجنة حتى تؤمنوا ، ولا تؤمنوا حتى تحابوا أولا أدلكم على شيء إذا فعلتموه تحاببتم : أفشوا السلام بينكم

“একজন মানুষ ততক্ষণ পর্যন্ত জান্নাতে প্রবেশ করতে পারবে না, যতক্ষণ পর্যন্ত না ঈমান আনয়ন করবে। একজন মানুষ ততক্ষণ পর্যন্ত মুমিন হতে পারবে না, যতক্ষণ পর্যন্ত না একে অপরকে ভালোবাসবে। আমি কি তোমাদেরকে এমন একটি জিনিস বলব, যা পালন করলে তোমাদের মধ্যে ভালোবাসার সৃষ্টি হবে? তা হলো – তোমাদের মধ্যে সালামের বিস্তার ঘটাও।” [সহীহ মুসলিম, মাকতাবায়ে শামেলা, হাদিস নং – ৯৩]

তাহলে ইসলাম কিসের বিরুদ্ধে? ইসলাম ভালোবাসার নামে প্রতারণার বিরুদ্ধে। একটি উদাহরণ দিচ্ছি।

ধরুন, সুমন সাহেব একটি জমি কিনতে গেলেন। জমির মালিক সুমন সাহেবকে বললেন, “আমি আপনার কাছে জমি বিক্রি করবো, কিন্তু সে কথা কাউকে জানাতে পারবেন না।” জমির মালিকের কথা শুনে সুমন সাহেব রাজি হয়ে গেলেন, এবং নগদ টাকা দিয়ে জমিটি কিনে নিলেন।

দু’দিন পর সুমন সাহেব যখন জমির মালিক থেকে জমির দলিল নিতে আসলেন, তখন জমির মালিক বললেন, “আমি তো তোমার কাছে কোনো জমি বিক্রি করিনি, তুমি কোত্থেকে এলে?”

যখন সুমন সাহেব জমির মালিককে যে টাকা দিয়েছিলেন, তখন তার কোনো সাক্ষী বা ডকুমেন্ট ছিলো না। ফলে সুমন সাহেবের সাথে জমির মালিক খুব সহজেই প্রতারণা করার সুযোগ পেলো।

ইসলাম এই ধরনের সকল প্রতারণার বিরুদ্ধে।

একজন আপনাকে এসে বললো, “আমি তোমাকে ভালোবাসি, অথবা, আমি তোমাকে বিয়ে করবো, কিন্তু আপাতত কেউ তা জানতে পারবে না”। এ কথাটি মেনে নিলেন। ফলে, আপনি অন্যকে প্রতারণা করার সুযোগ সৃষ্টি করে দিলেন। ভালোবাসার নামে এ ধরণের প্রতারণার বিরুদ্ধে ইসলাম।

যদি কাউকে আপনার ভালো লাগে, তাহলে উভয়ের পরিবারকে জানিয়ে এখনি বিয়ে করে ফেলুন, অথবা, এখন বিয়ে করতে না পারলে দুই পরিবারের সম্মতিতে আজকেই লিখিত চুক্তি করে ফেলুন।

কাউকে কোনো কিছু না জানিয়ে এবং কোনো ধরণের লিখিত চুক্তি ছাড়া যে কোনো ধরণের সম্পর্ক মানেই প্রতারণা। ইসলাম এ ধরণের প্রতারণার বিরুদ্ধে, কিন্তু ভালোবাসার বিরুদ্ধে নয়।

 

Leave a comment