দর্শন · রাজনীতি · শিরোনামহীন

‘সভ্যতার সংঘাত’ বলে কিছু আছে?

মুসলিম বিশ্বের উপর পশ্চিমা বিশ্বের যে আক্রমণ, তার পিছনে একটি তত্ত্ব রয়েছে। তত্ত্বটির নাম – সভ্যতার সংঘাত বা ক্ল্যাশ অফ সিভিলাইজেশনস। এই তত্ত্বটি দিয়েছিলেন স্যামুয়েল পি. হান্টিংটন। তাঁর ধারণা মতে, ইসলামী সভ্যতা ও পশ্চিমা সভ্যতার মাঝে একটি দ্বন্দ্ব রয়েছে। সুতরাং পশ্চিমা সভ্যতাকে বাঁচাতে হলে ইসলামী সভ্যতাকে যেভাবেই হোক আক্রমণ করা উচিত।

হান্টিংটন আসলে সভ্যতার ধারনাটাই বোঝেননি। তিনি যদি সভ্যতা কি জিনিস তা বুঝতেন, তাহলে “সভ্যতার দ্বন্দ্ব” নামে কখনো বই লিখতেন না।

আমরা জানি,

সভ্য মানুষ মাত্রই ভালো মানুষ। দুই জন সভ্য মানুষ কখনো ঝগড়া করতে পারে না। তেমনি দুটি সভ্যতা কখনো একে অপরের সাথে দ্বন্দ্বে লিপ্ত হতে পারে না।

যদি কখনো দুটি মানুষের মাঝে দ্বন্দ্ব দেখা যায়, তাহলে বুঝতে হবে, হয় দু’জনেই অসভ্য, অথবা, একজন সভ্য, অন্যজন অসভ্য। তেমনি, দুটি জাতী যখন সভ্য হয়, তখন কেউ কারো সাথে দ্বন্দ্ব করার প্রশ্নই আসে না। কিন্তু, দুটি জাতীর মধ্যে যে কোনো একটি জাতী যদি অসভ্য হয়, তাহলেই কেবল সে অন্য জাতীর সাথে দ্বন্দ্বে লিপ্ত হয়।

এ সহজ বিষয়টি হান্টিংটন বুঝতে পারেননি। তাই তিনি “সভ্যতার দ্বন্দ্ব” নামের এই তত্ত্বটি আবিষ্কার করেছেন। অথচ, হান্টিংটন যদি কোর’আন পড়তেন, তাহলে তাঁর মাথায় এই ভুল ধারণা কখনোই আসতো না।

কোর’আনে আল্লাহ তায়ালা বলছেন, তিনি পৃথিবীর বিভিন্ন জাতী ও গোষ্ঠীর মাঝে পার্থক্য সৃষ্টি করেছেন, যাতে একে অপরের সাথে পরিচিত হতে পারে, দ্বন্দ্ব করার জন্যে নয়।

يَا أَيُّهَا النَّاسُ إِنَّا خَلَقْنَاكُم مِّن ذَكَرٍ وَأُنثَىٰ وَجَعَلْنَاكُمْ شُعُوبًا وَقَبَائِلَ لِتَعَارَفُوا ۚ إِنَّ أَكْرَمَكُمْ عِندَ اللَّهِ أَتْقَاكُمْ ۚ إِنَّ اللَّهَ عَلِيمٌ خَبِيرٌ

“হে মানব, আমি তোমাদেরকে এক পুরুষ ও এক নারী থেকে সৃষ্টি করেছি এবং তোমাদেরকে বিভিন্ন জাতি ও গোত্রে বিভক্ত করেছি, যাতে তোমরা পরস্পরে পরিচিতি হও। নিশ্চয় আল্লাহর কাছে সে সর্বাধিক মর্যাদাসম্পন্ন, যে সর্বাধিক মুত্তাকী। নিশ্চয় আল্লাহ সর্বজ্ঞ এবং সবকিছুর খবর রাখেন।” [সূরা ৪৯/হুজরাত – ১৩]

এ আয়াতটি কেবলমাত্র মুসলিম জাতীকে উদ্দেশ্য করে বলা হয়নি, বলা হয়েছে সমস্ত মানবজাতিকে উদ্দেশ্য করে। আল্লাহ তায়ালা বিভিন্ন জাতীতে জাতীতে যে পার্থক্য করেছেন, তা পরস্পর দ্বন্দ্ব করার জন্যে নয়, বরং পরস্পরের সাথে পরিচিত হবার জন্যে। এবং পরস্পর পরস্পর থেকে জ্ঞান আহরণ করার জন্যে।

পশ্চিমাদের সাথে মুসলিমদের কোনো দ্বন্দ্ব নেই। কারণ, আমরা সভ্য। কিন্তু যারা অসভ্য তারাই কেবল দ্বন্দ্বের তত্ত্ব আবিষ্কার করেন।

Leave a comment