দর্শন · শিরোনামহীন

আল্লাহকে ছাড়া কেউ কি ভালো হতে পারে?

আল্লাহকে বিশ্বাস করা ছাড়া কেউ কি ভালো মানুষ হতে পারে?

হ্যাঁ, হতে পারে। কারণ, আমরা মাঝে মধ্যে দেখি, নাস্তিক-সেকুলারগণও ভালো কিছু কথা বলছেন। এবং তারাও মাঝে মধ্যে মানুষের উপকার করার চেষ্টা করেন।

এখন, প্রশ্ন হলো, আল্লাহকে ছাড়া কি কেউ ভালো মানুষ হতে পারে?

উত্তর – না। আল্লাহকে ছাড়া কেউ ভালো মানুষ হতে পারে না।

পার্থক্যটি লক্ষ করুন।

আল্লাহকে ‘বিশ্বাস করা’ ছাড়া কেউ ভালো মানুষ হতে পারলেও আল্লাহকে ছাড়া কেউ ভালো মানুষ হতে পারেন না। কারণ, আল্লাহ হচ্ছেন যাবতীয় ভালোর উৎস।

পৃথিবীতে গুণবাচক যত নাম আছে এবং ভালো যত কাজ আছে, সবগুলোর উৎস হলেন আল্লাহ তায়ালা। সুতরাং, আল্লাহকে ছাড়া কেউ ভালো মানুষ হতে পারেন না।

আরেকটু সহজ করে বলি।

ধরুন, আপনারা দুই ভাই বা দুই বোন। আপনার আম্মু বলছেন, তুই তো তোর ভাইয়ের চেয়ে ‘খাটো’।

এখানে আপনার আম্মু আপনার ভাইকে স্ট্যান্ডার্ড মনে করে আপনাকে ‘খাটো’ বলছেন। কিন্তু আপনার খালাতো ভাই যদি আপনার চেয়েও ‘খাটো’ হয়, তখন আপনার আম্মু আবার বলবেন, তুই তো তোর খালাতো ভায়ের চেয়ে ‘লম্বা’।

অর্থাৎ একই আপনি দুইটি ভিন্ন স্ট্যান্ডার্ড এর কারণে একবার ‘খাটো’ হিসাবে বিবেচিত হলেন, আবার ‘লম্বা’ হিসাবে বিবেচিত হলেন।

সুতরাং, কাউকে লম্বা বা খাটো বলার জন্যে আপনার আম্মুকে একটা স্ট্যান্ডার্ড ধরে নিতে হয়েছিল।

ঠিক, তেমনি, পৃথিবীর যাবতীয় ভালোকে নির্ণয় করার জন্যে একটি স্ট্যান্ডার্ড ধরে নিতে হয়। আল্লাহ তায়ালা হলেন যাবতীয় ভালোর উৎস ও ভালোর স্ট্যান্ডার্ড। আমরা যতবেশি আল্লাহর গুনে গুণান্বিত হতে পারি, আমরা তত ভালো হই। আর যতবেশি আমরা আল্লাহর থেকে দূরে সরে যাই, ততবেশি খারাপ হয়ে যাই।

সুতরাং, আল্লাহ-ই হলো ভালোর একমাত্র উৎস ও স্ট্যান্ডার্ড। আল্লাহকে বিশ্বাস করা ছাড়া কেউ ভালো হতে পারলেও আল্লাহকে ছাড়া কেউ ভালো হতে পারেন না।

Leave a comment