দর্শন · ধর্ম · শিরোনামহীন

আমাদের পৃথিবীটা যেন একটি ফুটবল

ফুটবল খেলা আমার পছন্দ না হলেও এটা বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা। কেন এ খেলা এত জনপ্রিয়, তা বুঝি না; তবে ফুটবল খেলা দ্বারা পৃথিবীকে আমি ভালোভাবে বুঝতে পারি।

যেমন,

ফুটবলকে আমি আমাদের পৃথিবীর মত মনে করি এবং খেলার ৯০ মিনিট সময়কে আমাদের দুনিয়াবি সময় মনে করি।

১.
ফুটবল খেলা হয় দুটি পক্ষ মিলে। একটি মিত্রপক্ষ এবং অন্যটি শত্রুপক্ষ। খেলার মাঠে একে অপরের শত্রু হলেও কেউ কাউকে আঘাত করতে পারে না। কেউ যদি কাউকে আঘাত করে, তাহলে রেফারি তাকে লাল কার্ড দেখিয়ে মাঠের বাইরে পাঠিয়ে দেন।

তেমনি,

পৃথিবীতে আমাদের অনেক শক্রপক্ষ আছে। কিন্তু কেউ কাউকে কোনো রকম আঘাত না করেই শত্রু পক্ষের সাথে প্রতিযোগিতা করে যেতে হয়। কখনো কাউকে আঘাত করলে আল্লাহর নির্ধারিত লাল কার্ড দ্বারা আমাদের সম্মান ও স্থানচ্যুত করে দেয়া হয়।

২.
ফুটবল খেলা খেলতে হয় দলগতভাবে। কিন্তু এককভাবে প্রত্যেকেই ভালো খেলার চেষ্টা করতে হয়। কেউ ভালো খেলার পরেও কোনো কারণে নিজের দল যদি হেরে যায়, তাতে কোনো সমস্যা নেই। কারণ, হেরে যাওয়া দলের খেলোয়াড়কেও অনেক সময় সেরা খেলোয়াড় হিসাবে পুরস্কৃত করা হয়।

তেমনি,

পৃথিবীতে মানুষকে দলবদ্ধভাবে চলতে হয়, কিন্তু ব্যক্তিগতভাবে প্রত্যেককে-ই ভালো করার চেষ্টা করতে হয়। দলগতভাবে কেউ হেরে গেলেও ব্যক্তিগতভাবে জয়ী হবার সম্ভাবনা রয়েছে।

৩.
খেলার মাঠে সব খেলোয়াড়-ই ফুটবলটিকে নিজের আয়ত্তে নিয়ে আসতে চায়। কিন্তু নির্দিষ্ট সময় শেষ হয়ে যাবার পর কেউ আর ঐ ফুটবলটাকে নিজের আয়ত্তে নিয়ে আসার জন্যে মাঠে দৌড়াতে থাকে না।

তেমনি,

মানুষ যতদিন বেঁচে থাকে, পৃথিবীকে পাওয়ার জন্যে সর্বদা চেষ্টা করতে থাকে। কিন্তু মৃত্যুর পর পৃথিবীটা ফুটবলের মতই অকার্যকর হয়ে যায়।

৪.
খেলার মাঠে ফুটবলটি কেউ নিজের আয়ত্তে নিয়ে আসতে পারলে দ্রুত তা নিজ পক্ষের অন্য কাউকে দিয়ে দিতে হয়। নতুবা শত্রু পক্ষের আক্রমণের স্বীকার হতে হয়।

তেমনি,

পৃথিবীতে কেউ কোনো কিছু অর্জন করলে তা এক বছরের মধ্যে অন্য অভাবীদেরকে দিয়ে দিতে হয়। নতুবা শত্রুপক্ষ সে সম্পদ নিয়ে যাবার জন্যে নানা আক্রমণ করতে থাকে।

৫.
খেলার মাঠে নিয়ম হলো, ফুটবলকে কেবল পা দিয়েই নিজের আয়ত্তে আনা যাবে। কেউ ফুটবলকে হাত দিয়ে ধরে ফেললে তা অনেক বড় অন্যায় হয়ে যায়।

তেমনি,

পৃথিবীকে অর্জন করতে হয় পরিশ্রম করার মাধ্যমে। বিনা পরিশ্রমে কিংবা অসৎ উপায়ে অথবা সুদ-ঘুষ ও কালো টাকার মাধ্যমে পৃথিবীকে অর্জন করতে চাইলে তা মহা অন্যায় হয়ে যায়।

৬.
খেলার মাঠে সব খেলোয়াড়-ই ফুটবলটিকে পেতে চায়, কিন্তু পুরস্কার হিসাবে কেউই ঐ ফুটবলটিকে পেতে চায় না। বরং নগদ অর্থ ও স্বর্ণ পদক অর্জন করতে চায়।

তেমনি,

সত্যিকারের মানুষেরা পৃথিবীটাকে পাওয়ার জন্যে প্রতিযোগিতা করে না, বরং পৃথিবী পরবর্তীতে জান্নাতি পুরস্কার পাবার জন্যেই তারা এ পৃথিবীতে প্রতিযোগিতা করে।

Leave a comment