রাজনীতি · শিরোনামহীন

বাংলা ভাষা মুসলিমদের দ্বিতীয় বৃহত্তম ভাষা

বাংলা ভাষা কি মুসলিমদের না ধর্ম-বিদ্বেষী সেক্যুলারদের?

পৃথিবীর সব ভাষাই আল্লাহ তায়ালার। কিন্তু একেক ভাষা একেক জাতীর অধিকারে থাকে। সে হিসাবে বাংলা ভাষা মুসলিমদের অধিকারভুক্ত একটি ভাষা, এখানে ধর্ম-বিদ্বেষী সেক্যুলারদের তেমন কোনো স্থান নেই।

‘স্থান নেই’ মানে হলো, বাংলা ভাষা ধর্ম-বিদ্বেষী সেক্যুলারদের অধিকারভুক্ত নয়।

একটু ব্যাখ্যা করে বলি।

সেক্যুলারদের জন্ম হলো ফ্রান্সে। সে হিসাবে ফরাসী ভাষা হলো ধর্ম-বিদ্বেষী সেক্যুলারদের প্রধান ভাষা। সেক্যুলারদের দ্বিতীয় বৃহত্তম ভাষা হলো চীনা ভাষা।

অন্যদিকে, ইব্রাহীম (আ)-এর দ্বারা প্রতিষ্ঠিত ইসলাম ধর্মের উৎপত্তি হয় মক্কায়। সে হিসাবে আরবি ভাষা হলো মুসলিমদের প্রধান ভাষা। কিন্তু মুসলিমদের দ্বিতীয় বৃহত্তম ভাষা হলো বাংলা ভাষা। তাই, বাংলা ভাষা হলো কেবল মুসলিমদের-ই অধিকারভুক্ত একটি ভাষা।

প্রশ্ন করতে পারেন, বাংলা ভাষা মুসলিমদের দ্বিতীয় বৃহত্তম ভাষা হলো কিভাবে?

হিসাবটা একেবারে সহজ।

পৃথিবীর সবচেয়ে বেশি মুসলিম বাস করে ইন্দোনেশিয়ায়। প্রায় ২০৫ মিলিয়ন মুসলিম। কিন্তু ইন্দোনেশিয়ায় ৩০০ এর অধিক ভাষা রয়েছে। ফলে, ইন্দোনেশিয়ার রাষ্ট্রীয় ভাষায় কথা বলে মাত্র ৪৩ মিলিয়ন লোক।

এরপর সবচেয়ে বেশি মুসলিম আছে পাকিস্তানে। প্রায় ১৭৮ মিলিয়ন মুসলিম। কিন্তু পাকিস্তানের রাষ্ট্র ভাষা উর্দুতে কথা বলে মাত্র ৮% বা ১৫ মিলিয়ন মুসলিম। পাকিস্তানে পাঞ্জাবি ভাষায় কথা বলে ৭৮ মিলিয়ন মুসলিম, পশতু ভাষায় কথা বলে ২৭ মিলিয়ন মুসলিম এবং সিন্ধি ভাষায় কথা বলে ২২ মিলিয়ন মানুষ।

তারপর ভারত। সংখ্যার দিক থেকে এটি বিশ্বের তৃতীয় বৃহত্তম মুসলিম দেশ। প্রায় ১৭২ মিলিয়ন মুসলিম আছে সেখানে। অধিকাংশ মুসলিম কাশ্মীরে, পশ্চিমবঙ্গে ও আসামে বসবাস করে। কাশ্মীরের মুসলিমরা কাশ্মীরি ভাষায় কথা বলে। আসাম ও পশ্চিমবঙ্গের প্রায় সকল মুসলমান বাংলা ভাষায় কথা বলে।

এবার আসুন বিশ্বের চতুর্থ বৃহত্তম মুসলিম দেশ বাংলাদেশে। বাংলাদেশে অবাঙালি, অমুসলিম ও ধর্ম-বিদ্বেষী সেক্যুলারদের বাদ দিয়ে মুসলমানের সংখ্যা হলো ১৪৬ মিলিয়ন। আসাম ও পশ্চিমবঙ্গের বাংলাভাষী মুসলিমদের যুক্ত করলে এই সংখ্যা গিয়ে দাঁড়াবে প্রায় ১৮০ মিলিয়নের মত।

এবার আসুন দেখি, আরবি ভাষায় কতজন মুসলিম কথা বলে?

মধ্যপ্রাচ্য ও আফ্রিকার কিছু দেশ মিলে মোট ২৮ টি দেশের রাষ্ট্রীয় ভাষা আরবি। সকল দেশ মিলিয়ে মাত্র ২৯০ মিলিয়ন মানুষ আরবিতে কথা বলে। এদের মধ্যে মিশর ও সিরিয়ার অমুসলিমদেরকে বাদ দিলে ২৭৫ মিলিয়ন মুসলিমের ভাষা আরবি।

অর্থাৎ, মুসলিমদের মাতৃভাষার বিবেচনায় আরবি ভাষার পরেই বাংলা ভাষার স্থান। তাই, বাংলা ভাষাকে মুসলিমদের দ্বিতীয় বৃহত্তম ভাষা হিসাবে বিবেচনা করা হয়।

এ কারণে বলেছিলাম, বাংলা ভাষা মুসলিমদের অধিকারভুক্ত ভাষা। এখানে ধর্ম বিদ্বেষী সেক্যুলারদের স্থান বাংলা ভাষায় নেই।

Leave a comment