ধর্ম · বিজ্ঞান · শিরোনামহীন

ডিভাইন সিক্রেট বা সত্য লাভ করার উপায়।

গৌতম ছিলেন বিশাল ধন-সম্পদ ও অট্টালিকার মালিক। কিন্তু, তিনি তার সম্পদ দিয়ে সত্য খুঁজে পাননি। তাই চলে গেলেন বাগানে, ‘বোধি’ গাছের নিছে। সত্য পেয়ে ফিরে আসলেন ‘গৌতম বুদ্ধ’ হয়ে। আর, ঐ বোধি গাছটির নাম হয়ে গেল – ‘জ্ঞানের গাছ’।

নিউটন ছিলেন বিশাল লাইব্রেরী ও জ্ঞানের মালিক। কিন্তু, তিনি তার জ্ঞান দিয়ে সত্য খুঁজে পাননি। তাই চলে গেলেন বাগানে, ‘আপেল’ গাছের নিছে। সত্য পেয়ে ফিরে আসলেন ‘বিজ্ঞানী নিউটন’ হয়ে। আর, ঐ আপেল গাছটি হয়ে গেল – ‘বিজ্ঞানের প্রতীক’।

বোধি গাছ বা আপেল গাছ, সবি আল্লাহর নিদর্শন। সত্য পেতে হলে আল্লাহ তায়ালার এসব নিদর্শনের কাছাকাছি যেতে হয়, এবং তাকে ভালোভাবে বুঝতে হয়। কেবল অর্থ-সম্পদ ও জ্ঞানের উপর ভর করে সত্য পাওয়া যায় না।

প্রশ্ন হলো, আমরা কিভাবে আল্লাহর নিদর্শনগুলো বুঝতে পারব?

দুই ভাবে।

এক – সরাসরি কোর’আন থেকে আল্লাহর নিদর্শনাবলী গবেষণা করার মাধ্যমে। যেমন আল্লাহ বলেছেন –

المر تِلْكَ آيَاتُ الْكِتَابِ وَالَّذِي أُنزِلَ إِلَيْكَ مِن رَّبِّكَ الْحَقُّ وَلَٰكِنَّ أَكْثَرَ النَّاسِ لَا يُؤْمِنُونَ

“আলিফ-লাম-মীম-রা। এগুলো কোর’আনের আয়াত বা নিদর্শন। তোমার পালনকর্তার পক্ষ থেকে যা কিছু তোমার প্রতি অবতীর্ণ হয়েছে, তা সত্য। কিন্তু অধিকাংশ মানুষ এতে বিশ্বাস করে না।” [সূরা ১৩/রাদ – ১]

দুই – এই পৃথিবীতে ও মহাবিশ্বে ছড়িয়ে-ছিটিয়ে থাকা আল্লাহর অসংখ্য নিদর্শনাবলী সরাসরি গবেষণা করার মাধ্যমে।

وَفِي الْأَرْضِ آيَاتٌ لِّلْمُوقِنِينَ

“বিশ্বাসকারীদের জন্যে পৃথিবীতে নিদর্শনাবলী রয়েছে।” [সূরা ৫১/যারিয়াত – ২০]

তবে, শর্ত হলো বিশ্বাস থাকতে হবে। অবিশ্বাসীরা আল্লাহর কোর’আন পড়লেও যেমন মহাসত্য উপলব্ধি করতে পারে না, ঠিক একইভাবে তারা এ মহাবিশ্বের নিদর্শনাবলী থেকেও কোনো ধরণের ‘ডিভাইন সিক্রেট’ আবিষ্কার করতে পারে না।

গৌতম ও নিউটন উভয়ে মহাবিশ্বকে সরাসরি পর্যবেক্ষণ করে আল্লাহর ‘ডিভাইন সিক্রেট’ বা সত্য লাভ করতে পেরেছিলেন। কারণ, তারা উভয়ে ছিলেন বিশ্বাসী।

Leave a comment