বিজ্ঞান · শিরোনামহীন

গড হেলমেট দিয়ে কি নাস্তিক কে আস্তিক বানানো যায়?

একবার, বিশ্বকুখ্যাত নাস্তিক রিচার্ড ডকিন্স-কে বিজ্ঞানী মাইকেল পের্সিঙের তার অফিসে ডেকে আনলেন। তাকে বললেন, আপনি তো বিজ্ঞানে বিশ্বাস করেন; তাই না?

ডকিন্স : হুম।

পের্সিঙের : তাহলে আমরা দেখব, বিজ্ঞানের সাহায্যে আপনার মস্তিষ্ককে পরিবর্তন করে আপনাকে নাস্তিক থেকে আস্তিক বানাতে পারি কিনা?

ডকিন্স : ওকে।

উল্লেখ্য, মাইকেল পের্সিঙের একজন নিউরো বিজ্ঞানী। তিনি এবং বিজ্ঞানী স্ট্যানলি করেন, উভয়ে একটি হেলমেট আবিষ্কার করেন। যার নাম – ‘গড হেলমেট’। এই ‘হেলমেট’টি দিয়ে তারা পরীক্ষা করেন যে – মানুষের মস্তিষ্কের কোন জায়গায় তার ধর্মীয় বিশ্বাস ও অবিশ্বাসের অনুভূতি জাগ্রত হয়। তারা মানুষের মস্তিষ্কে বিভিন্ন ধরণের ধর্মীয় অনুভূতির সিগন্যাল পাঠিয়ে স্রষ্টায় বিশ্বাস তৈরির চেষ্টা করেন।

তো, তারা ডকিন্স-কে একটি বদ্ধ ঘরে প্রবেশ করিয়ে তার মাথায় ‘গড হেলমেট’টি লাগিয়ে দিলেন। ডকিন্সের চোখ বন্ধ করে দিলেন। এবং ডকিন্সের রুম থেকে সবাই বের হয়ে দরজা বন্ধ করে দিলেন।

বিজ্ঞানী পের্সিঙের পাশের রুম থেকে উন্নত মানের যন্ত্রের সাহায্যে ডকিন্সের মস্তিষ্কে বিভিন্ন ধরণের ধর্মীয় অনুভূতির সিগন্যাল পাঠাতে শুরু করলেন। এর ফলে, বৈজ্ঞানিক থিউরি অনুযায়ী, নাস্তিক ডকিন্সের মাথায় একটি ধর্মীয় আবেগ ও অনুভূতি তৈরি হবে।

যদি ডকিন্স-এর মাথায় ধর্মীয় অনুভূতি জাগ্রত হয়, এবং সে ধর্মীয় অনুভূতিগুলোকে বিশ্বাস করে, তাহলে বুঝতে হবে, বিজ্ঞান সঠিক। আর যদি ডকিন্স-এর মাথায় কোনো ধর্মীয় অনুভূতি জাগ্রত না হয়, এবং সে যদি নাস্তিক-ই থেকে যায়, তাহলে বুঝতে হবে বিজ্ঞান ভুল, ডকিন্স সঠিক।

এরপর, ৪০ মিনিট পর্যন্ত ডকিন্সকে একটি বদ্ধ ঘরে রেখে তার মস্তিষ্কে বিভিন্ন ধর্মীয় অনুভূতির সিগন্যাল পাঠানো হলো। কিন্তু অবশেষে ডকিন্স বললেন যে, ‘আমার ব্রেইনে কোনো অনুভূতি-ই সৃষ্টি হয়নি, আমি নাস্তিক নাস্তিক-ই থাকব। সুতরাং, এ বিজ্ঞান ভুয়া।

এদিকে, বিজ্ঞানী মাইকেল পের্সিঙের এত সহজে নাস্তিক ডকিন্সের কথা মেনে নেয়ার লোক নন। তিনি বললেন, আমার গবেষণায় কোনো সমস্যা নেই, ডকিন্স-এর মাথায় সমস্যা আছে। কারণ, ডকিন্সের মস্তিষ্কে সংবেদনশীলতার পরিমাণ এতটাই কম যে কোনো সিগন্যাল-ই কাজ করছে না। সুতরাং, সমস্যা ডকিন্সের মাথায়।

ঘটনাটি এখানেই শেষ। এবার আপনাদের জন্যে কুইজ।

বিজ্ঞানী মাইকেল পের্সিঙের এবং নাস্তিক রিচার্ড ডকিন্স, এ দু’জনের মধ্যে কে সঠিক ছিল, এবং কে ভুল ছিল?

জানি, আপনি হয়তো ভাবছেন, মাইকেল পের্সিঙের গবেষণা সঠিক ছিল, কিন্তু রিচার্ড ডকিন্সের মাথায় সমস্যা ছিল।

আসলে তারা দুই জনেই ভুল ছিল। কিভাবে? উত্তর পাবেন আল কোর’আনে।-

إِلَٰهُكُمْ إِلَٰهٌ وَاحِدٌ فَالَّذِينَ لَا يُؤْمِنُونَ بِالْآخِرَةِ قُلُوبُهُم مُّنكِرَةٌ وَهُم مُّسْتَكْبِرُونَ

“আমাদের ইলাহ এক। সুতরাং যারা পরকালে বিশ্বাস করে না, তাদের হৃদয় সত্যবিমুখ এবং তারা অহংকার প্রদর্শন করেছে।” [সূরা ১৬/নাহল – ২২]

আসলে, ডকিন্স এর সমস্যা তার মাথায় না, বরং তার হৃদয়ে। সে অহংকারী ও সত্যবিমুখ। আর, এ কারণে আল্লাহ তায়ালা তার হৃদয়ে মোহর মেরে দিয়েছেন। যার ফলে সে আল্লাহ তায়ালায় বিশ্বাস আনতে পারছে না।

অন্যদিকে, বিজ্ঞানী পের্সিঙের মানুষের হৃদয়ে ধর্মবিশ্বাস খোঁজার চেষ্টা না করে মানুষের মাথায় ধর্মবিশ্বাস খোঁজার বৃথা চেষ্টা করছেন। ফলে দু’জনেই ভুল পথে আছেন।

[অবিশ্বাসীগণ কমেন্টে দেয়া ভিডিওটি দেখে নিতে পারেন, এবং বিস্তারিত জানার জন্যে বিজ্ঞানী মিচিও কাকুর ‘The Future of the Mind’ বইটি পড়তে পারেন।]

Leave a comment