রাজনীতি · শিরোনামহীন · সাহিত্য

৭১ দেখিনি, তো!

আমি,
৭১ দেখিনি তো কি হয়েছে?
১৭ দেখেছি তো।

আমি,
দেখিনি পাকিস্তান, কিন্তু, ভারত দেখেছি তো।
দেখিনি হানাদার, কিন্তু, বিএসএফ দেখেছি তো।

আমি,
গেরিলা বাহিনী দেখিনি তো কি হয়েছে,
‘জঙ্গি’ শিশুর লাশ দেখেছি তো।
মুক্তিযোদ্ধা বোনদের দেখিনি তো কি হয়েছে,
ফেলানীদের দেখেছি তো।

আমি,
দেখিনি ইয়াহিয়া খান, কিন্তু, শে. রাক্ষসীকে দেখেছি তো।
দেখিনি অপারেশন সার্চলাইট, কিন্তু, ক্রসফায়ার দেখেছি তো।

তরুণ আমি,
শেখ মুজিবকে দেখিনি তো কি হয়েছে,
হাজারো নিরাপরাধ কারাবন্ধী দেখেছি তো।
রেসকোর্স ময়দান দেখিনি তো কি হয়েছে,
শাপলা চত্বর দেখেছি তো।

নেতা ভাসানীকে দেখিনি তো কি হয়েছে,
লাখো মজলুমের অসহ্য কষ্ট দেখেছি তো।
জাহানারা ইমামকে দেখিনি তো কি হয়েছে,
অগণিত মায়ের আকাশ বিদীর্ণ কান্না দেখেছি তো।

আমি,
দেখিনি বুদ্ধিজীবী হত্যাকাণ্ড, কিন্তু,
বিজ্ঞ আলেমের ফাঁসি দেখেছি তো।
দেখিনি ৭১-এর নারী ধর্ষণ, কিন্তু,
১৭-এর হোলি উৎসব দেখেছি তো।

গুরু বলেন –

তুমি,
৭১-এর বৃদ্ধ নও, ১৭-এর তরুণ।
৭১ পিছনের নয়, দেখ সামনের ৭১

পুরানো ইতিহাস তোমার লিখতে হবে না আর,
তুমি-ই তো হবে একবিংশে স্বাধীনতার রূপকার।

Leave a comment