ধর্ম · শিরোনামহীন

আকীদা পন্থী ও শবে বরাত পন্থী

শবে বরাত পন্থীদেরকে আপনি যদি বলেন, ‘ভাই, শবে বরাত তো কোর’আন ও হাদিসে নেই’; তাৎক্ষনিক সে আপনাকে ১০০০১ টি যুক্তি দিয়ে বলবে, ‘দেখুন, শবে বরাত কোর’আন ও হাদিসে না থাকলেও এটা ইসলামের খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়’।

তেমনি,

আকীদা পন্থীদেরকে আপনি যদি বলেন, ‘ভাই, আকীদা তো কোর’আন ও হাদিসের কোথাও নেই’’ তাৎক্ষনিক সে আপনাকে ১০০০১ টি যুক্তি দিয়ে বলবে, ‘দেখুন, কোর’আন ও হাদীসে আকীদা না থাকলেও এটা কিন্তু ইসলামের খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়।

শবে বরাত পন্থীদের যুক্তি হলো, কোর’আনে ‘লাইলাতুল মোবারক’ শব্দটি আছে, হাদিসে ‘নিসফে শাবাব’ শব্দটি আছে, সুতরাং শবে বরাত ইসলামের-ই একটি অংশ।

আপনি যদি তাকে বলেন, ‘আচ্ছা, ঠিক আছে। আপনি ‘শবে বরাত’ শব্দটি ব্যবহার না করে, ‘লাইলাতুল মোবারক’ অথবা ‘নিসফে শাবান’ শব্দটি ব্যবহার করুন’। সে আপনার যুক্তি মানবে না।

তেমনি,

আকীদা পন্থীদের যুক্তি হলো, কোর’আন ও হাদিসে ‘ঈমান’ শব্দটি আছে, ঈমান মানে বিশ্বাস, আকীদা মানেও বিশ্বাস। সুতরাং, আকীদা ইসলামের খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়।

আপনি যদি তাকে বলেন, ‘আচ্ছা, ঠিক আছে। আপনি তাহলে আকীদা শব্দটি ব্যবহার না করে কোর’আন ও হাদিসের শব্দ ব্যবহার করুন। সে আপনার যুক্তি মানবে না।

শবে বরাত পন্থীরা বলেন, ‘অনেক বড় বড় আলেম শবে বরাত পালন করেন’। শবে বরাতের বিরুদ্ধে বলার আপনি কে?

তেমনি,

আকীদা পন্থীরা বলেন, ‘অনেক বড় বড় আলেম আকীদা নিয়ে কথা বলেন’। আকীদার বিরুদ্ধে বলার আপনি কে?

শবে বরাত পন্থীরা তাকওয়ার কথা বলে নিসফে শাবানের রাতে অনেক নামাজ চালু করেছেন।

তেমনি,

আকীদা পন্থীরা তাকওয়ার কথা বলে নারীদের জন্যে হাতমোজা প্রথা চালু করেছেন।

____

আল্লাহ তায়ালা আমাদেরকে সব ধরণের বিদায়াত থেকে মুক্ত রাখুক।

 

One thought on “আকীদা পন্থী ও শবে বরাত পন্থী

  1. আসসালামু য়ালাইকুম। ভাইয়া, আকিদার বিষয়টা আরেকটু পরিষ্কার করলে ভালো হতো। মনে হয় কিছু বলতে চান, কিন্তু ধরতে পারছি না। সেজন্যই একটু পরিষ্কার করতে বলছিলাম।

Leave a comment