কুরআন · ধর্ম · শিরোনামহীন

নেতা, মুরব্বী, আকাবের বা বড়দের কথা

যে কোনো নেতা, মুরব্বী, আকাবের বা বড়দের কথা বিনা যুক্তিতে মেনে নেয়ার বিপদ অনেক।

কারণ, মানুষ যখন জাহান্নামে যাবে, তখন আল্লাহর নিকট অভিযোগ করে বলবে –

وَقَالُوا رَبَّنَا إِنَّا أَطَعْنَا سَادَتَنَا وَكُبَرَاءَنَا فَأَضَلُّونَا السَّبِيلَا

“হে আমাদের পালনকর্তা, আমরা আমাদের নেতা ও বড়দের বা মুরব্বীদের কথা মেনে নিয়েছিলাম, তাই তারা আমাদের পথভ্রষ্ট করেছিল”। [সূরা ৩৩/আহযাব – ৬৭]

আল্লাহর আদালতে সরাসরি ও একাকী উপস্থিত হব আমি, সেখানে আমার ওকালতি অন্য কেউ করবে না। তাই, আমার যুক্তি-বুদ্ধি দিয়েই আমাকে আল্লাহর আনুগত্য করতে হবে।

আল্লাহ তায়ালা তার রাসূল (স)-কে দিয়েছেন ওহী, আর আমাদেরকে দিয়েছেন যুক্তি ও বুদ্ধি। এ দুটির সমন্বয়ে জীবন পরিচালনা না করে, অন্ধভাবে কোনো নেতা বা মুরব্বীর কথা মেনে নিলে, তাঁরা আমাকে জাহান্নাম থেকে বাঁচাতে পারবেন না।

Leave a comment